ঢাকা কমার্স কলেজের উপাধ্যক্ষ পদে যোগদান করলেন প্রফেসর মোঃ ওয়ালী উল্যাহ্ মিয়াজী

প্রকাশিত: ১১:৩৮ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২১

ঢাকা কমার্স কলেজের উপাধ্যক্ষ পদে যোগদান করলেন প্রফেসর মোঃ ওয়ালী উল্যাহ্ মিয়াজী

নিজস্ব প্রতিনিধি-  ঢাকা কমার্স কলেজ গভর্নিং বডির ১৩ ফেব্রুয়ারি ২০২১ তারিখের সভার সিদ্ধান্ত অনুযায়ী ১৫ ফেব্রুয়ারি ২০২১ তারিখে অর্থনীতি বিভাগের প্রফেসর মোঃ ওয়ালী উল্যাহ্ ঢাকা কমার্স কলেজের উপাধ্যক্ষ পদে যোগদান করেন।

প্রফেসর মোঃ ওয়ালী উল্যাহ ১৯৯২ সালে অর্থনীতি বিভাগে প্রভাষক পদে ঢাকা কমার্স কলেজে কর্মজীবন শুরু করেন। তিনি পদোন্নতি পেয়ে অর্থনীতি বিভাগে যথাক্রমে ১৯৯৮ সালে সহকারী অধ্যাপক পদে, ২০০৬ সালে সহযোগী অধ্যাপক পদে এবং ২০১৭ সালে অধ্যাপক পদে যোগ দেন।
তিনি অর্থনীতি বিভাগে ১১ বছরের অধিক সময় চেয়ারম্যান হিসেবে এবং শিক্ষার্থী উপদেষ্টা (উচ্চমাধ্যমিক শ্রেণি) হিসেবে প্রায় ৬ বছর দায়িত্ব পালন করেন। ১৯৯৯ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত ঢাকা কমার্স কলেজের শিক্ষক পরিষদের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৪ সাল থেকে ১৯৯৭ এবং ১৯৯৯ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত কলেজের টিচার্স কো-অপারেটিভ সোসাইটি (বর্তমানে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী কল্যাণ সংঘ) এর সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০০৯ সালে, ২০১১ সালে এবং ২০১৮-২০১৯ মেয়াদে ঢাকা কমার্স কলেজ গভর্নিং বডিতে নির্বাচিত শিক্ষক প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন।
কলেজের অ্যাকাডেমিক কার্যক্রমের পাশাপাশি তিনি ভিন্ন ভিন্ন সময়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ কমিটির সদস্য ছাড়াও ১৮টি উপ-কমিটির আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। কর্মস্থলে অবদানের স্বীকৃতি হিসেবে ঢাকা কমার্স কলেজের ‘রজতজয়ন্তী’ অনুষ্ঠানে তিনি স্বর্ণপদক লাভ করেন। তিনি ১৯৯৬ সালে ‘শ্রেষ্ঠ শিক্ষককর্মী’পুরস্কার লাভ করেন।
প্রফেসর মোঃ ওয়ালী উল্যাহ্ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে সরকারি জগন্নাথ কলেজ থেকে অর্থনীতি বিষয়ে ১৯৮৬ সালে সম্মিলিত মেধাতালিকায় ৮ম স্থান লাভ করে বিএসএস সম্মান ডিগ্রি এবং ১৯৮৭ সালে এমএসএস ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ২০১১ সালে এমবিএ ডিগ্রি অর্জন করেন।
তিনি অনার্স ও মাস্টার্স শ্রেণির ‘গাণিতিক অর্থনীতি’ গ্রন্থের লেখক। এছাড়া তিনি অনার্স ও মাস্টার্স শ্রেণির ‘ব্যাংক ব্যবস্থাপনা ও মুদ্রানীতি’ অনার্স শ্রেণির ‘ব্যষ্টিক অর্থনীতি’ গ্রন্থের সহপ্রণেতা।
স্বীকৃত জার্নালে তাঁর ৬টি গবেষণা প্রবন্ধ আছে। এছাড়াও ঢাকা কমার্স কলেজের বার্ষিক ম্যাগাজিন ‘প্রগতি’তে ভিন্ন ভিন্ন সময়ে তার বেশকিছু প্রবন্ধ ছাপা হয়েছে। ঢাকা কমার্স কলেজ টিচার্স ট্রেনিং প্রোগ্রাম এর জন্য তিনি একাধিক সেমিনার পেপার্স উপস্থাপন করেছেন।
তিনি জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত উচ্চতর প্রশিক্ষণ কোর্স, বাংলাদেশ অর্থনীতি সমিতি আয়োজিত প্রশিক্ষণ কোর্স এবং ঢাকা কমার্স কলেজ আয়োজিত প্রশিক্ষণ কোর্সসমূহ সাফল্যের সাথে সম্পন্ন করেছেন।
কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার জোড্ডা পূর্ব ইউপির নারায়নকোট গ্রামের কৃতিসন্তান মোঃ ওয়ালী উল্যাহ্ বাইয়ারা জয়নাল উচ্চ বিদ্যালয় থেকে ১৯৮১ সালে এসএসসি এবং ১৯৮৩ সালে ফেনী সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেন। তার পিতা মরহুম মোঃ ছেলামত উল্যাহ্ মিয়াজী এবং মাতা মরহুম হাজেরা খাতুন। তাঁর স্ত্রী আনোয়ারা বেগম ব্যবস্থাপনা বিষয়ে এম কম ডিগ্রী অর্জন করে, পরবর্তিতে এম এড ডিগ্রি করে বর্তমানে ঢাকা ওয়াই ডাবিøউ সি এ স্কুলে ব্যবসায় উদ্যোগ বিষয়ের শিক্ষক হিসেবে কর্মরত আছেন। তার বড় ছেলে আ ন ম রিফাত ওয়ালী আদিত্য AIUB তে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ অধ্যয়নরত এবং ছোট ছেলে মোঃ সাদমান ওয়ালী অংসু মনিপুর উচ্চ বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণিতে অধ্যয়নরত।

Please follow and like us:

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেইসবুকে আমরা

সর্বশেষ সংবাদ