৫ লাখ লোকের সমাগম ॥ নাঙ্গলকোট ঠান্ডা কালি বাড়ী মেলা বন্ধ

প্রকাশিত: ১১:২৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ১২, ২০২১

৫ লাখ লোকের সমাগম ॥ নাঙ্গলকোট ঠান্ডা কালি বাড়ী মেলা বন্ধ

মাঈন উদ্দিন দুলাল- নাঙ্গলকোট উপজেলার ঢালুয়া ইউনিয়নের মোগরা গ্রামে প্রায় ২শ’ বছরের ঐতিহ্যবাহী ঠান্ডা কালি বাড়ি মেলায় প্রায় ৫ লাখ লোকের সমাগম হয়। প্রতি বছর ১ মাঘ এক দিনের জন্য এ মেলা বসানো হয়। মেলা বসার ১দিন আগ থেকেই অন্তত ৩দিন এ লোকসমাগম থাকে। যার কারণে ৩দিনে ৫ লক্ষ লোকের সমাগম ঘটে। কিন্তু মহামারি করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধকল্পে নাঙ্গলকোট উপজেলা করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার লামইয়া সাইফুল গত সোমবার গণবিজ্ঞপ্তি জারি করে মেলা বন্ধ ঘোষণা করে বিভিন্ন দপ্তরে চিঠি দিয়েছেন। দেশের বিভিন্ন জেলা ও দূরদুরান্ত থেকে বাস, ট্রেন, ট্রেনের চাদে, সিএনজি অটোরিক্সা ও পায়ে হেটে লোকজন আসে মেলা স্থলে। মেলায় বিশেষ আকর্ষণ থাকে বড়-বড় বিভিন্ন জাতের দেশী ও সামুদ্্িরক মাছে। যার ফলে মানুষ শখ করে এ মেলা থেকে মাছ ক্রয় করার জন্য আসে।

মেলায় শিশুদের খেলনা সামগ্রী, ফার্নিচার, খাদ্যসামগ্রী ও বিভিন্ন রকম গৃহস্থলী আসবাব পত্রের সমারহ ঘটে। একদিনের এ মেলা সরকারী ইজারা প্রদান করা হয়। প্রায় ৭ থেকে ১০ লাখ টাকায় এ মেলা ইজারা দেয়া হয়। মেলার ব্যবসায়ীগণ জমির মালিকদেরকে ভাড়ার টাকা ও ইজারাদারদের খাজনার টাকা দিতে হয়। জমির মালিকগণ মেলার জন্য এ মৌসুমে জমিতে কোন প্রকার ফসল আবাদ না করে খালি রেখে দেয়। মেলা বন্ধ হয়ে যাওয়ার ঘোষণায় জমির মালিকদের মাঝে হতাশা ও এলাকায় মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।
বিশ্বস্ত সূত্রে জানা যায়, এ মেলা ঢালুয়া বাজারে বসতে পারে! আর লোকজনও পহেলা মাঘ মেলা বসবে বলে লোক সমাগমের সম্ভাবনা রয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার লামইয়া সাইফুল বলেন, করোনা ভাইরাসের কারনে মেলায় স্বাস্থ্যবিধি মেনে চলা কঠিন হবে বিধায় ঠান্ডা কালি বাড়ির মেলা বসানো বন্ধ ঘোষণা করা হয়েছে।

 

Please follow and like us:

ফেইসবুকে আমরা

সর্বশেষ সংবাদ