মৌকারা দরবারের পীর শাহ মোহাম্মদ নেছার উদ্দিনের সাংবাদিকদের সাথে মত বিনিময়

প্রকাশিত: ৩:৫৩ অপরাহ্ণ, আগস্ট ৪, ২০২৩

মৌকারা দরবারের পীর শাহ মোহাম্মদ নেছার উদ্দিনের সাংবাদিকদের সাথে মত বিনিময়

মাঈন উদ্দিন দুলাল-
কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার ঐতিহ্যবাহী মৌকারা দরবারের পীর মাওলানা শাহ মোহাম্মদ নেছার উদ্দিন ওয়ালি উল্লাহি শুক্রবার নাঙ্গলকোট প্রেস ক্লাব নেতৃবৃন্দের সাথে মৌকারা ওয়ালিয়া কমপ্লেক্স মিলনায়তনে মতবিনিময় সভার আয়োজন করেন। মত বিনিময় সভায় মৌকারা দারুসসুন্নাত নেছারিয়া কামিল মাদরাসা ও ওয়ালিয়া কমপ্লেক্সের নির্মাণাধীন ৪টি মেগা প্রকল্পের নির্মাণ কাজের বিষয়ে তিনি সাংবাদিকদের অবহিত করেন। এসময় তিনি ভবন গুলো সম্পন্ন না হওয়ার কারণে একাডেমিক কার্যক্রম, আবাসিক ব্যবস্থা সহ শিক্ষার্থীদের লেখাপড়ায় বেঘাত ঘটছে দাবি করে ভবন নির্মাণে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এবং সমাজের বিত্তবানদের সহযোগিতা কামনা করেন। মতবিনিময় কালে উপস্থিত ছিলেন, মৌকারা দ্বীনিয়া মাদ্রাসা অধ্যক্ষ মাওলানা আনোয়ার হোসেন, নাঙ্গলকোট প্রেসক্লাব উপদেষ্টা অধ্যক্ষ আবুল কাশেম গাফুরী, সিনিয়র সহ-সভাপতি মাঈন উদ্দিন দুলাল, সাধারণ সম্পাদক তাজুল ইসলাম, ক্রিড়া সম্পাদক শাহাদাত হোসেন, সদস্য হুমায়ুন কবির, সাংবাদিক মহিবুল ইসলাম প্রমুখ।
মৌকারা দরবারের পীর মাওলানা শাহ মোহাম্মদ নেছার উদ্দিন ওয়ালি উল্লাহি তার বক্তব্যে বলেন, মেগা প্রকল্প গুলো হলো ১২শ’ স্কয়ার ফুটের ৬ তলা বিশিষ্ট ছাত্রাবাস নির্মাণ। নিমার্ণাধীন ছাত্রাবাসে এ পর্যন্ত ২ কোটি ৫০লাখ টাকা ব্যয় হয়েছে ওই ভবনের কাজ শেষ হতে আরো ২ কোটি টাকা প্রয়োজন। পাঁচতলা বিশিষ্ট মসজিদ কমপ্লেক্সের নির্মাণাধীণ ভবনে ৩ কোটি ৫০ লক্ষ টাকা এ পর্যন্ত ব্যয় হয়েছে। এছাড়াও ৪ তলা বিশিষ্ট হাজী শামসুল করিম ছাত্রাবাস ইতিমধ্যে তৃতীয় তলা সম্পন্ন হয়েছে, বাকি কাজ শেষ করতে আরো ১ কোটি টাকা প্রয়োজন। এছাড়াও ৫০ শতক জায়গা ক্রয় করে নতুন আঙ্গিকে আলাদা ক্যাম্পাস করে ওয়ালীয়া কমপ্লেক্সের আওতাধীন ৪কোটি টাকা ব্যায়ে একটি মহিলা মাদ্রাসা নির্মাণ করা হয়েছে। মাদ্রাসাটির বয়স পাঁচ বছর। সেখানে প্রায় পাঁচ শতাধিক ছাত্রী রয়েছে। ৭০ বছর পূর্বে আমার আব্বা মরহুম পীর সাহেব ওয়ালী উল্লাহ (রহ:) যেসব ভবন তৈরি করেছিলেন ইতিমধ্যে সবগুলো ভবন ঝুঁকিপূর্ণ হওয়ায় ভেঙ্গে নতুন করে নির্মাণ করতে হচ্ছে। ভবনগুলোর নির্মাণ কাজ সম্পন্ন করতে আমাদের কয়েক কোটি টাকা প্রয়োজন।
তিনি আরো বলেন মৌকারা মাদ্রাসা বাংলাদেশে গ্রাম অঞ্চলের একমাত্র অনার্স সহ কামিল মাদ্রাসা। মাদ্রাসাটি সারাদেশে সেরা দশটি মাদ্রাসার একটি। বিগত দিনগুলোতে ফলাফলের দিক থেকে মাদ্রাসাটি চট্টগ্রাম বিভাগে প্রথম স্থান ধরে রাখতে সক্ষম হয়েছে। ২০২৩ সালে দাখিল পরীক্ষায় এ মাদ্রাসা থেকে ১০০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে ৩৮ জন জিপিএ-৫, ৫৫ জন জিপিএ-৪ ও ৭জন জিপিএ ৩.৫ অর্জন করে শতভাগ পাস করেছে। বিগত ১৫ বছরে আমাদের প্রতিষ্ঠান থেকে কোন শিক্ষার্থী অকৃতকার্য হয়নি। মাদ্রাসাটিতে বর্তমানে ২ হাজার ১৫০জন শিক্ষার্থী, তাদের মধ্যে ৪০০ শিক্ষার্থী মাদ্ররাসার আবাসিকে থেকে পড়াশোনা করছে। মাদ্রাসাটিতে এমপিও ভূক্ত শিক্ষক কর্মচারী ছাড়াও ৫০জন শিক্ষক প্রতিষ্ঠানের নিজস্ব অর্থায়নে শিক্ষকতা পেশায় নিয়োজিত আছেন।

Please follow and like us:

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেইসবুকে আমরা

সর্বশেষ সংবাদ