নাঙ্গলকোটে যুবসমাজের উদ্যোগে প্রাচীনতম কবরস্থান সংস্কার

প্রকাশিত: ২:২৫ অপরাহ্ণ, মে ৩১, ২০২১

নাঙ্গলকোটে যুবসমাজের উদ্যোগে প্রাচীনতম কবরস্থান সংস্কার

নাঙ্গলকোটের চৌকুড়ি জিস পুকুর পাড়ের প্রাচীণতম কবরস্থানটির পুনঃসংস্কার করছে এলাকার যুবসমাজ। ৩৬৮ শতক পুকুরটির পাড়ে রয়েছে শতশত বছরের পুরাতন কবরস্থান। কিন্তু দীর্ঘদিন সংস্কার না করায় এবং চলাচলের রাস্তা না থাকায় কবরস্থানটির সবছেড়ে বড় অংশ অব্যবহৃত থেকে যাচ্ছে। যার ফলে বিভিন্ন সময়ে লাশ দাফনে বিড়ম্বনার সৃষ্টি হয়েছে।
সরেজমিনে জানা যায়, উপজেলার ঢালুয়া ইউনিয়নের চৌকুড়ি জিস পুকুর পাড়ের কবরস্থানটিতে শতশত বছর যাবৎ চৌকুড়ি, নাইয়ারা, নলুয়াকান্দি, জাপানন্দি’সহ বিভিন্ন গ্রামের মৃত মুসলমানদের লাশ কবরস্থ করে আসছে। কিন্তু সংস্কার না করায় এবং পুকুরের চার পাড়ে গার্ড ওয়াল না থাকায় কবরস্থানটি এখন পুকুরে বিলিন হওয়ার পথে। তাছাড়া কবরস্থানের সব ছেড়ে বড় অংশে যাওয়ার কোন রাস্তা না থাকায় এবং ঝোপ ঝাঁড়ের কারনে ওই অংশটি পরিত্যক্ত হয়ে পড়েছে। চৌকুড়ি গ্রামের যুবসমাজ দীর্ঘ ১৫দিন যাবৎ আগাছা পরিস্কার, মাটি ভরাট ও রাস্তা নির্মাণে কাজ করে যাচ্ছে। এ কাজে তাদের আনুমানিক ৩ লাখ টাকা ব্যয় হবে বলে জানান স্থানীয়রা। কবরস্থান সংস্কারে সার্বিক তত্ত্বাবধান করছেন উপজেলা ছাত্রলীগ সাংগঠনিক সম্পাদক ও ঢালুয়া ইউনিয়ন সভাপতি আবুল বশর আকাশ, গিয়াস মেটাল ওয়ার্কসপের স্বত্ত্বাধিকারী গিয়াস উদ্দিন, সমাজ সেবক ফারুক, আলমগীর, আলম, সাহাব উদ্দিন, লিটন সওদাগর, মনির হোসেন, সুমন সরকার, আব্দুল মালেক, নাজিম, ফারুক সওদাগর, শরিয়ত উল্লাহ, আব্দুল করিম প্রমুখ।
এ ব্যাপারে ছাত্রলীগ নেতা আবুল বশর আকাশ বলেন, আমরা এলাকার যুব সমাজ একত্রিত হয়ে কবরস্থানটির পুনঃসংস্কারের কাজ করেছি। কিন্তু শতশত বছরের পুরনো কবরস্থানটি পুকুরের চার পাশে গার্ড ওয়াল নির্মাণ না করায় হুমকির মুখে পড়েছে। এবং চলাচলের রাস্তা না থাকায় কবরস্থানটির উল্লেখ যোগ্য অংশ অব্যবহৃত ছিলো। আমরা কবরস্থান পরিস্কার, মাটি ভরাট ও নতুন রাস্তা নির্মাণ করেছি। পুকুরটির চার পাশে গার্ড ওয়াল নির্মাণ ও নতুন রাস্তাটিতে ব্রীক সলিং করে দেয়ার জন্য সরকারের নিকট দাবী জানান এলাকাবাসী।

Please follow and like us:

ফেইসবুকে আমরা

সর্বশেষ সংবাদ