‘শিক্ষার্থীদের রং-তুলিতে মুক্তিযুদ্ধের ইতিহাস’ স্বাধীনতা দিবসে ক্যাম্পাস বার্তা দেয়ালিকার মোড়ক উন্মোচন

প্রকাশিত: ৩:২২ অপরাহ্ণ, মার্চ ২৬, ২০২৩

‘শিক্ষার্থীদের রং-তুলিতে মুক্তিযুদ্ধের ইতিহাস’  স্বাধীনতা দিবসে ক্যাম্পাস বার্তা দেয়ালিকার মোড়ক উন্মোচন
মাঈন উদ্দিন দুলাল- শিক্ষার্থীদের রং-তুলিতে ফুটে উঠেছে স্বাধীনতার ইতিহাস। কেউ লিখেছে কবিতা, কেউ বা শহিদদের নাম। নবীনদের আলপনায় বঙ্গবন্ধু,  বাংলাদেশ আর মুক্তিযুদ্ধের নানান চিত্রকর্ম। বর্ণনায় রয়েছে অগ্নিঝরা মার্চ আর মুক্তিযুদ্ধের ইতিহাস। এমনি দেয়ালিকার মোড়ক উন্মোচন করেছে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ অধ্যক্ষ ড. আবু জাফর খান।  আজ রবিবার (২৬ মার্চ) স্বাধীনতা দিবসে উপলক্ষে দেয়ালিকার প্রকাশ করে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের দ্বি-মাসিক ক্যাম্পাস বার্তা। হৃদয়ে বঙ্গবন্ধু ম্যুরাল চত্বরে এ আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন কলেজ উপাধ্যক্ষ প্রফেসার মৃণাল কান্তি গোস্বামী, শিক্ষক পরিষদ সম্পাদক ও ক্যাম্পাস বার্তার প্রধান উপদেষ্টা মোহাম্মদ মঈন উদ্দিন, উপদেষ্টা মোহাম্মদ ইউনুস মিয়াসহ ক্যাম্পাস বার্তার বার্তা সম্পাদক আশিক ইরান, দপ্তর সম্পাদক আবু সুফিয়ান রাসেল, সহ-সাহিত্য সম্পাদক কানিজ ফাতেমা শিরিন, সম্পাদনা সহযোগী একেএম আনোয়ার উদ্দিন, সীমা আক্তার, মাকছুদুর রহমান, তানিয়া আক্তার প্রমুখ। ক্যাম্পাস বার্তা দেয়ালিকা স্বাধীনতার  অলংকরণ করেন লুৎফন নেছা মম ও উম্মে হাবিবা মজুমদার।
দেয়ালিকা ‘স্বাধীনতা’র সম্পাদক আবু সুফিয়ান রাসেল বলেন, স্বাধীনতা সংগ্রামে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ৩৩৪ জন ছাত্র-শিক্ষক অংশ গ্রহণ করেছেন। তাদের মধ্যে স্বাধীনতার জন্য শহিদ দিয়েছেন ৩৫ জন।  তাদের অবদানকে আমরা শ্রদ্ধার সাথে স্মরণ করি। কলেজের উচ্চমাধ্যমিক শাখায়
 ১৯৯৫ সালে উদ্বোধন করা হয়েছে ৭১টি বর্গাকার স্ল্যাবের স্বাধীনতাসৌধ। ডিগ্রি শাখায় ২০১৬ সালে নিমার্ণ করা হয়েছে হৃদয়ে বঙ্গবন্ধু ম্যুরাল।  ২০২৩ সালে অর্থনীতি ভবনের সামনে নির্মাণ করা হয়েছে মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ। যা আমাদের দেশপ্রেম ও স্বাধীনতার প্রেরণা।
মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অধ্যক্ষ ড. আবু জাফর খান বলেন, প্রযুক্তির উৎকর্ষয় দেয়ালিকা বিলুপ্তির পথে। এটি আমাদের হারানো ঐতিহ্য। ক্যাম্পাস বার্তার সৃষ্টিশীলতা,  সৃজনশীলতা ফুটে উঠেছে এ দেয়ালিকায়।
Please follow and like us:

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেইসবুকে আমরা

সর্বশেষ সংবাদ