দখলদারের বাধায় সরকারি খাল খনন বন্ধ

প্রকাশিত: ২:০৭ অপরাহ্ণ, মে ৩১, ২০২২

দখলদারের বাধায় সরকারি খাল খনন বন্ধ

কেফায়েত উল্লাহ মিয়াজী : নাঙ্গলকোটের মুরগাঁও-ধনমুড়ি খাল খননের কাজ করছে ঠিকাদারী প্রতিষ্ঠান “আবুল কালাম আজাদ”। খালটি মুরগাঁও থেকে কাজ শুরু করে বটতলী ইউনিয়নের জয়াগ মোড়ে আসলে খালের উপর নির্মিত ছায়েদ মার্কেটের মালিক ভোলাকোট গ্রামের ছায়েদুল হকের বাধার মুখে কাজ বন্ধ হয়ে যায়। এ ব্যাপারে স্থানীয়রা ওই মার্কেট ভেঙ্গে খাল খননের দাবীতে বিক্ষোভ করে ও পরে জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ দায়ের করে। এছাড়া ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষে বক্সগঞ্জ ইউনিয়ন যুবলীগ সাধারণ সম্পাদক সেলিম শিপন মঙ্গলবার দখলদার সায়েদুল হকের বিরুদ্ধে নাঙ্গলকোট উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিত অভিযোগ করে।
স্থানীয় ও অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার ভোলাকোট গ্রামের ছায়েদুল হক দীর্ঘদিন যাবৎ সরকারী খালের উপর দালান ঘর নির্মাণ করে ভাড়া দিয়ে আসছে। এ মার্কেট নির্মাণের ফলে খাল পাড় দিয়ে যাওয়া জয়াগ-ভবানিপুর সড়কের জয়াগ মোড়ের পাকা সড়কের সংযোগ স্থলে সংকুচিত হয়ে গিয়ে ৫ গ্রামের হাজার-হাজার মানুষের চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। এনিয়ে ওই সড়কে চলাচল কারীরা প্রতিবাদ করলে কয়েক দপা দখলদার ছায়দুল হক ও তার লোকজনের হাতে লাঞ্চিত হতে হয়েছে। খালটির খনন কাজ শুরু হলে স্থানীয়রা ওই মার্কেট ভেঙ্গে খাল খনন করে পানি নিষ্কাশনের ব্যবস্থা ও খাল পাড়ের চলাচলের রাস্তা নির্বিঘœ করার দাবী জানিয়ে আসছে। গত রবিবার জয়াগ এলাকায় খাল খনন করতে আসলে সায়েদুল হক ও তার বাহিনীর সদস্যরা বাধা দিয়ে খনন কাজ বন্ধ করে দেয়। এনিয়ে এলাকায় উত্তেজনা বিরাজ করছে।
স্থানীয় ইউপি সদস্য হারুনুর রশিদ, নোয়াব মহাজন, রহিম মহাজন ও মাস্টার শরিফুল ইসলাম বলেন, খালের এ অংশ খনন না হলে পুরো খালের কাজই ভেস্তে যাবে, পানি নিষ্কাশনের জন্য পুরো খাল সমান ভাবে খনন করতে হবে। খালটি দিয়ে পানি নিষ্কাশন না হতে পারলে নাঙ্গলকোটের দক্ষিণ অঞ্চল সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতার সৃষ্টি হবে। আমরা খালটির জয়াগ মোড় অংশ দখল মুক্ত করে খননের জোর দাবী জানাই।
ঠিকাদারি প্রতিষ্ঠানের দায়িত্বরত সেলিম শিপন বলেন, খালটির কাজ জয়াগ মোড় এলাকা পর্যন্ত আসলে স্থানীয় সায়েদুল হক প্রভাববিস্তার করে কাজ বন্ধ করে দেয়। আমরা বিষয়টি নাঙ্গলকোট উপজেলা নির্বাহী অফিসার বরাবরে লিখিত অভিযোগ করেছি। আশা করি উপজেলা প্রশাসন ওই দখলদারের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে আমাদেরকে
খাল খনন কাজে সহযোগীতা করবেন।
নাঙ্গলকোট উপজেলা নির্বাহী অফিসার লামইয়া সাইফুল বলেন, অভিযোগ পেয়েছি তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Please follow and like us:

ফেইসবুকে আমরা

সর্বশেষ সংবাদ