নাঙ্গলকোটে বন্যায় দুই ভাইয়ের মৎস্য ও পোল্ট্রি খামারের দেড় কোটি টাকার ক্ষতি

প্রকাশিত: ৩:১৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০২৪

নাঙ্গলকোটে বন্যায় দুই ভাইয়ের মৎস্য ও পোল্ট্রি খামারের দেড় কোটি টাকার ক্ষতি

মাঈন উদ্দিন দুলাল-
কুমিল্লার নাঙ্গলকোটের বক্সগঞ্জ ইউনিয়নের শুভপুর গ্রামের রিপু এন্টার প্রাইজ স্বত্ত্বাধিকারী কাজী ফয়সাল ও তার ভাই ফাহাদ এগ্রো ফার্ম স্বত্ত্বাধিকারী কাজী কিবরিয়ার মালিকানাধিন মৎস্য খামারের ৬টি পুকুরের মাছ বন্যায় পানিতে সম্পূর্ণ ভেসে গেছে। এছাড়াও আকষ্মিক বন্যার পানিতে তাদের ৬টি পোল্ট্রি ফার্মের সকল মোরগ মারা যায়। এতে ওই দু’ খামারির প্রায় দেড় কোটি টাকার ক্ষতি হয়েছে। খামারের ক্ষতি কাটিয়ে উঠতে সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানের সহযোগীতা কামনা করেন খামারি মালিক ও স্থানীয়রা।
জানা যায়, উপজেলার শুভপুর গ্রামে মৎস্য চাষে ঐতিহ্যবাহী সফল প্রতিষ্ঠান কাজী নুরুল আলম মৎস্য ও পোল্টি খামার দীর্ঘ ২০ বছর যাবৎ এ অঞ্চলে অত্যান্ত সুনাম ও দক্ষতার সাথে পরিচালনা করে আসছে। এবারের বন্যায় তাদের ৬টি মৎস্য প্রজেক্টের মাছ বিক্রির উপযুক্ত হওয়া প্রায় ৩৫ হাজার পাঙ্গাশ, ২০হাজার তেলাপিয়া, ১০ হাজার কাতল, ১০ হাজার কার্ফ, ১০ হাজার রুই মাছ চাষে ছিল। চাষ কৃত মাছগুলো সেপ্টেম্বর মাসের মাঝামাঝি সময়ে বিক্রয়ের পরিকল্পনা ছিল। এছাড়াও ৬টি পোল্ট্রি খামারে ২ থেকে আড়াই কেজি ওজনের ২৫হাজার ব্রয়লার মোরগ, ৮০০গ্রাম থেকে ১কেজি ওজনের ৫হাজার সোনালী মোরগ ছিল।
খামারি কাজী ফয়সাল ও কাজী কিবরিয়া বলেন, নিজেদের পুঁজি, এনজিও ব্যাংক ও ফিড কোম্পানী থেকে ধারদেনা করে দু’ভাইয়ের ৬টি মৎস্য প্রজেক্ট, ৫টি ব্রয়লার মোরগের খামার, ১টি সোনালী মোরগের খামারসহ বিভিন্ন জাতের মাছের চাষ করেছি। সেপ্টেম্বর মাসের মাঝামাঝি সময়ে মাছ গুলো বিক্রি করার কথা ছিল। আকষ্মিক বন্যায় আমাদের সবগুলো পুকুর ও পোল্ট্রি ফার্মের প্রায় দেড় কোটি টাকার ক্ষতি হয়েছে। এনজিও ব্যাংক ও ফিড কোম্পানী থেকে নেয়া প্রায় এক কোটি টাকা ঋণ রয়েছে। আমাদের এ বিপদে সরকার ও সংশ্লিষ্ট প্রশাসনের সহযোগীতা কামনা করছি।
নাঙ্গলকোট উপজেলা মৎস্য কর্মকর্তা ইসরাত জাহান বলেন, ক্ষতিগ্রস্ত খামারি লিখিত ভাবে আবেদন করলে বিষয়টি ঊর্ধ্বতন কতৃপক্ষকে অবহিত করে তাদেরকে সহযোগিতার বিষয়ে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাব।
নাঙ্গলকোট উপজেলা নির্বাহী কর্মকর্তা সুরাইয়া আক্তার লাকী বলেন, ক্ষতিগ্রস্থদের তালিকা করা হচ্ছে সরকারি বরাদ্দ আসলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

Please follow and like us:

এ সংক্রান্ত আরও সংবাদ

ফেইসবুকে আমরা

সর্বশেষ সংবাদ